ময়মনসিংহে গরু চুরির হিড়িক ! আতঙ্কে কৃষক সমাজ

প্রকাশিত: ১:৫১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৯, ২০২০

মো: আমান উল্লাহ আকন্দ:
ময়মনসিংহ সদর উপজেলায় গত ৪৬ দিনে দুই গ্রামে ৬টি পরিবারের ১৩টি গরু চুরির ঘটনা ঘটেছে। এনিয়ে ভুক্তভোগী কৃষক সমাজে আতঙ্ক বিরাজ করছে।
থানা পুলিশ সূত্র জানায়, এসব গরু চুরির ঘটনায় কোতোয়ালী মডেল থানায় মামলা হয়েছে মাত্র ২টি। তবে র্দীঘ সময় অতিবাহিত হলেও এখন পর্যন্ত চুরি হওয়া গরু উদ্ধার করতে পারেনি পুলিশ। সেই সাথে আটক করতে পারেনি সংশ্লিষ্ট চোর সিন্ডিকেটের কোন সদস্যকে। এনিয়ে ভুক্তভোগী কৃষক সমাজে ক্ষোভ অসন্তোষ সৃষ্টি হয়েছে।
উপজেলার উজান ঘাগড়া গ্রামের বাসিন্দা মাজাহারুল ইসলাম জানান, গত ১০ ফেব্রুয়ারী রাতে অজ্ঞাতনামা চোর চক্র গোয়ালঘরের তালা ভেঙ্গে আমার ৩টি ও চাচা শহিদুল ইসলামের ১টি এবং চাচাতো ভাই আজিজুল হকের ১টিসহ মোট ৫টি গরু চুরি হয়েছে। এসব ঘটনায় থানায় মামলা দায়ের করতে গেলে পুলিশ একত্রে মাত্র একটি মামলা নিয়েছে।
উপজেলার মাদারপুর গ্রামের বাসিন্দা আতিকুর রহমান আকন্দ জানান, গত ২৮ ডিসেম্বর রাতে আমার ৪টি গরু চুরি হয়েছে। একই রাতে আমার প্রতিবেশী চাচাতো ভাই সাইফুল ইসলাম টুটুলের ২টি গরু এবং চাচা তোফাজ্জল হোসেনের ২টি গরু চুরির ঘটনা ঘটেছে।
এ মামলা বাদি আতিকুর রহমান আকন্দ বলেন, পৃথক ঘটনায় একরাতে তিনটি বাড়ী থেকে ৮টি গরু চুরির ঘটনা ঘটলেও পুলিশ এসব ঘটনা একত্রে মামলা নিয়েছে মাত্র একটি। তবে এখন পর্যন্ত চুরি হওয়া কোন গরু উদ্ধার হয়নি।
সংশ্লিষ্ট মামলার তদন্ত কর্মকর্তা এসআই পলাশ কুমার রায় ও এসআই আনিসুর রহমান জানান, গরু চোর চক্রটিকে ধরতে অভিযান চলছে। কিন্তু এখন পর্যন্ত কাউকে আটক বা চুরি হওয়া গরু গুলি উদ্ধার করা সম্ভব হয়নি। তবে ময়মনসিংহ জেল হাজতে থাকা অন্য গরু চুরি মামলার ৫জন আসামীকে জিজ্ঞাসাবাদের রিমান্ড আবেদন করা হয়েছে।