জার্নাল ডেস্ক
25 November 2019
  • No Comments

    ময়মনসিংহ প্রি-ক্যাডেট উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মোফাজ্জল হোসেন আর নেই

    আমান উল্লাহ আকন্দ:
    ময়মনসিংহের ঐতিহ্যবাহী প্রি-ক্যাডেট উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মো: মোফাজ্জল হোসেন খোকা(৭৩) আর নেই। সোমবার দুপুর ১টায় ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন( ইন্না….রাজিউন) ।
    মৃত্যুকালে তিনি স্ত্রী, এক পুত্র ও দুই কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। সোমবার বাদ এশা ময়মনসিংহ নগরীর বড় মসজিদে মরহুমের প্রথম নামাজে জানাযা অনুষ্ঠিত হয়। এরপর রাত সাড়ে ৮টায় মরহুমের গ্রামের বাড়ী ত্রিশাল উপজেলার তেতুলিয়া গ্রামের নিজ বাড়ীতে দ্বিতীয় জানাযা শেষে রাতেই নগরীর কালীবাড়ী কবরস্থানে তাঁর দাফন সম্পুন্ন হয়।
    পারিবারিক সূত্র জানায়, মরহুম মো: মোফাজ্জল হোসেন খোকা ত্রিশাল উপজেলার নাজিরাবাদ উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিসেবে শিক্ষকতা জীবন শুরু করেন। এরপর তিনি ঢাকার মিরপুরস্থ মফিদ-ই-আম উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতা করেন। সর্বশেষ ময়মনসিংহের ঐতিহ্যবাহী প্রি-ক্যাডেট উচ্চ বিদ্যালয়ে র্দীঘ সময় ইংরেজী বিভাগের সিনিয়র শিক্ষক হিসেবে কর্মজীবন শেষ করেন।
    সূত্র জানায়, মরহুম মো: মোফাজ্জল হোসেন খোকা ছিলেন বিশিষ্ট শিক্ষানুরাগী ও বাংলা ভাষাপ্রেমী একজন মানুষ। তিনি নিজে ইংরেজী বিষয়ের ছাত্র হয়েও বাংলা ভাষা শিক্ষায় শিক্ষার্থীদের আগ্রহী করে তুলতে বিগত প্রায় ৮ বছর আগে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে ২ লক্ষ টাকা অনুদান দিয়ে একটি শিক্ষা বৃত্তি গঠনের প্রস্তাব দেন। তবে র্দীঘ সময় অতিবাহিত হলেও এখনো ওই বৃত্তি কার্যক্রমটি চালু না হওয়ায় মরহুমের পরিবারের সদস্যরা আক্ষেপ প্রকাশ করেছেন।
    তবে মরহুম মো: মোফাজ্জল হোসেন খোকার ২ লক্ষ টাকা অনুদানের সত্যতা নিশ্চিত করেছে বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার কৃষিবিদ ড. হুমায়ন কবীর। তিনি জানান, খুব দ্রুত সময়ের মধ্যেই বৃত্তি নীতিমালা প্রনয়ন করে বাংলা ভাষা বিভাগের ওই বৃত্তি কার্যক্রমটি শুরু করা হবে। এ সময় তিনি মরহুমের মৃত্যুর খবরে শোক প্রকাশ করে পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *