জার্নাল ডেস্ক
3 November 2019
  • No Comments

    ময়মনসিংহ বিএনপির ৩টি আহবায়ক কমিটি চূড়ান্ত, যে কোন সময় ঘোষনা

    আমান উল্লাহ আকন্দ,ময়মনসিংহ :
    ময়মনসিংহ জেলা দক্ষিণ-উত্তর ও মহানগর বিএনপির কমিটি গঠন প্রক্রিয়া চূড়ান্ত। যে কোন সময় ঘোষনা করা হবে এসব কমিটি। রবিবার সন্ধ্যায় এ খবরের সত্যতা নিশ্চিত করেছেন ময়মনসিংহ বিভাগের দ্বায়িত্বপ্রাপ্ত বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স।
    দলীয় সূত্র জানায়, র্দীঘ সময় ধরে দলের চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া অন্ধকার কারাগারে বন্দি জীবন পার করছেন। অথচ দলের নেতা-কর্মীরা নেত্রীর মুক্তি দাবিতে রাজপথে আন্দোলনের টেউ তুলতে পরছে না। যা বিএনপির মত বড় দলের চূড়ান্ত দু:সময়ের বহি:প্রকাশ। ফলে বিশৃংখল পরিস্থিতির মধ্যে দিয়েই চলছে ময়মনসিংহ বিএনপির কমিটিগুলোর কার্যক্রম। কমিটির পদধারী নেতাদের গুটি কয়েকজন বাদে বেশির ভাগ নেতা দলীয় কর্মকান্ডে নিস্ক্রিয়। দলের কেন্দ্রীয় কর্মসূচী পালনেও তারা প্রায় নিয়মিত অনুপস্থিত। এনিয়ে দলীয় নেতা-কর্মীদের মাঝে প্রকাশ্য ক্ষোভ র্দীঘ দিনের।
    তবে খুব দ্রুত সময়ের মধ্যেই ময়মনসিংহ বিএনপির কমিটি গঠন প্রক্রিয়া শেষ হচ্ছে বলে দাবি করেছেন সংশ্লিষ্ট নীতি-নির্ধারকরা। তাদের ভাষ্যমতে, ৩ মাসের সময় দিয়ে আহবায়ক কমিটি গঠন করা হবে। স্থানীয় সকল পক্ষগুলোকে সমন্বয় করে এ আহবায়ক কমিটির আকার হবে ৩০ থেকে ৪০ সদস্য বিশিষ্ট। ওই আহবায়ক কমিটিই নির্ধারিত সময়ের মধ্যে স্বচ্ছ পক্রিয়ায় পুর্নাঙ্গ কমিটি গঠনের জন্য একটি সফল সম্মেলনের ব্যবস্থা করবেন।
    আহবায়ক কমিটি গঠনের সত্যতা নিশ্চিত করেছেন বিএনপির বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক ওয়ারেস আলী মামুন। তিনি জানান, চলতি সপ্তাহেই ময়মনসিংহ জেলা দক্ষিণ-উত্তর ও মহানগর বিএনপির আহবায়ক কমিটি ঘোষনা করা হবে। এবিষয়ে সোমবার (৪ নভেম্বর) ঢাকায় একটি বৈঠক অনুষ্ঠিত হবে। ওই বৈঠকেই কমিটির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গৃহীত হবে। তিনি আরো জানান, আপাদত আহবায়ক কমিটি হবে। পরে নির্দ্দিষ্ট সময়ের মধ্যে অধীনস্থ সকল ইউনিট কমিটি গঠন শেষে সম্মেলন করা হবে। তবে যিনি আহবায়ক হবেন তিনি ওই সম্মেলনে কোন পদে প্রার্থী হতে পারবেন না।
    এ সব বিষয়ে বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স বলেন, সরকারের আগ্রাসী দমন-নিপীড়নের কারণে মাঝে মাঝেই দল পুর্নগঠন প্রক্রিয়া বাঁধাগ্রস্থ হয়েছে। কিন্তু সকল বাঁধা-বিপত্তি উপেক্ষা করেই চলতি বছরের এপ্রিল মাস থেকে নতুন করে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নেতৃত্বে দল পুর্নগঠনের অংশ হিসেবে ময়মনসিংহ জেলা দক্ষিন-উত্তর ও মহনগর বিএনপির কমিটি গঠনের কাজ শুরু হয়েছে। তবে স্থানীয় সব পক্ষগুলোর সাথে কথা বলে দলের অভ্যান্তরিক জটিলতা নিরসন করতে কিছুটা সময় লেগেছে। কিন্তু এখন আমরা কমিটি গঠন প্রক্রিয়ার চূড়ান্ত পর্যায়ে আছি। খুব দ্রুত সময়ের মধ্যেই নতুন কমিটি অনুমোদন পাবে বলেও প্রত্যাশা করছি।
    প্রসঙ্গত, ময়মনসিংহ বিভাগে দল পুর্নগঠন প্রক্রিয়া প্রায় শেষ পর্যায়ে রয়েছে। ইতিমধ্যে শেরপুর, কিশোরগঞ্জ ও জামালপুর জেলা কমিটি সফল সম্মেলনের মধ্য দিয়ে পূর্নাঙ্গ কমিটি গঠিত হয়েছে। সম্প্রতি নেত্রকোনা জেলা বিএনপির কমিটিও অনুমোদন হয়েছে। এখন শুধু ময়মনসিংহ জেলা দক্ষিণ-উত্তর ও মহানগর বিএনপির অনুমোদনের অপক্ষোয় আছে।

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *