কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের কুইজ প্রতিযোগিতা রেজিস্ট্রেশন শুরু আগামীকাল

প্রকাশিত: ৯:৪১ অপরাহ্ণ, নভেম্বর ২, ২০১৯

আহসান হাবীব, বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

আগামীকাল (০৩ নভেম্বর) থেকে শুরু হচ্ছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ ছাত্রলীগ কতৃক আয়োজিত কুইজ প্রতিযোগিতার রেজিষ্ট্রেশন।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ নিয়মিতই ক্যাম্পাসে এধরণের শিক্ষামূলক কর্মকাণ্ড আয়োজন করে আসছে। তারই ধারাবাহিকতায় এই কুইজ প্রতিযোগিতার আয়োজন করেছে সংগঠনটি। পূর্বে শুধুমাত্র সামাজিক বিজ্ঞান অনুষদের ছাত্রছাত্রীরাই এই কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করার সুযোগ পেলেও প্রতিযোগিতাটিকে এবার সব ছাত্রছাত্রীর জন্য উম্মুক্ত করে দেয়া হয়েছে।

‘জ্ঞানের তৃষ্ণা জ্ঞানের দিকে নিয়ে যায়’ স্লোগানে অনুষ্ঠিতব্য এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য মাত্র ১০ টাকা রেজিস্ট্রেশন ফি দিয়ে করা যাবে রেজিস্ট্রেশন। এই প্রতিযোগিতায় যিনি বিজয়ী হবেন তিনি পুরস্কার হিসেবে পাবেন পুরো এক সেমিস্টারের সেমিস্টার ফি।

আগ্রহী ছাত্র-ছাত্রীরা সামাজিক বিজ্ঞান অনুষদের গোলচত্তর অথবা জয় বাংলা ভাস্কর্যের সামনে থাকা রেজিস্ট্রেশন বুথ থেকে রেজিস্ট্রেশন করতে পারবেন। আগামী ১১ তারিখ উক্ত কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

সর্বমোট ১০০ নম্বরের এই প্রতিযোগিতায় মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু থেকে ২০ নম্বর(মুক্তিযুদ্ধের ইতিহাস, অসমাপ্ত আত্মজীবনী ও কারাগারের রোজনামচা), বাংলা থেকে ২০ নম্বর, ইংরেজি থেকে ২০ নম্বর, সাধারণ জ্ঞান থেকে ৩০ নম্বর ও
(বাংলাদেশ, আন্তর্জাতিক, সাম্প্রতিক বিষয়াবলী), ও সাধারণ গণিত থেকে ১০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের জ্ঞান ও মেধাচর্চায় এই পদক্ষেপকে অত্যন্ত প্রশংসা করেছেন সাধারণ শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের সব সংগঠন যদি নিয়মিত এধরণের শিক্ষামূলক কর্মসূচি গ্রহণ করে তাহলে শিক্ষার্থীদের পড়াশোনার আগ্রহ বৃদ্ধি পাবে বলে জানিয়েছেন তারা।