জার্নাল ডেস্ক
7 October 2021
  • No Comments

    গফরগাঁও অবৈধ সিসা কারখানা

    গফরগাঁও:

    ময়মনসিংহের গফরগাঁও উপজেলার পশ্চিম গোলাবাড়ি রেললাইনের পাড়ে গড়ে উঠেছে অবৈধ সিসা কারখানা। এই কারখানার কারণে ব্যাটারির অ্যাসিডের প্রকট গন্ধে স্থানীয় লোকজন অতিষ্ঠ। এই কারখানা থেকে নির্গত ক্ষতিকর ও বিষাক্ত রাসায়নিক পদার্থ পরিবেশ ও জনস্বাস্থ্যের ওপর বিরূপ প্রভাব ফেলছে। এই কারখানার মালিক নূরু মিয়া গাজীপুর উপজেলার জয়না তেলিহাটি গ্রামের বাসিন্দা তিনি পশ্চিম গোলাবাড়ি এলাকায় এসে জমি লিজ নিয়ে এই অবৈধ স্থাপনা তৈরি করে গত 15 দিন আগে।
    এই অবৈধ কারখানার মালিক নুরু মিয়ার সাথে মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলে তাকে মুঠোফোনে পাওয়া যায়নি।

    এ বিষয়ে চিকিৎসকেরা বলছেন এটা জনস্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। গফরগাঁও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মাইনুদ্দিন খান মানিক বলেন, ব্যাটারির বর্জ্য পুড়িয়ে সিসা তৈরি করলে তা আশপাশে থাকা মানুষের শরীরে পয়জনিং (রক্তকণিকা ও মস্তিষ্কের কোষ ক্ষতি করা সৃষ্টি করে। এর ফলে মানসিক বিকৃতি, রক্তশূন্যতা ও মস্তিষ্কের ক্ষতিসাধন হতে পারে।

    আজ সরেজমিন দেখা যায়, কারখানার ভেতরে ২৫ জন শ্রমিকেরা কাজ করছেন। কেউ পুরোনো ব্যাটারির ওপরের অংশ খুলে প্লেট ব্যাটারির ভেতর থাকা পাত বের করছেন। কেউ ব্যাটারি থেকে অ্যাসিড বের করে সংরক্ষণ করছেন। শ্রমিক বিল্লাহ হোসেন জানান, চুল্লির মধ্যে কাঠ ও কয়লায় অ্যাসিড মিশ্রিত ব্যাটারির বর্জ্য বা প্লেট সাজানো হয়। এরপর আগুন ধরিয়ে দিলে তা গলতে থাকে। একই সঙ্গে বৈদ্যুতিক পাখা থেকে বাতাস দেওয়া হয়। এভাবে বিভিন্ন প্রক্রিয়ায় সিসা তৈরি হয়। পুরোনো ব্যাটারি থেকে প্লেট খুলে তারপর সিসা বানানো হয়। এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজুল ইসলাম বলেন অনুমোদনহীন অবৈধ স্থাপনা চলতে দেওয়া হবে না এই মালিকের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *