জার্নাল ডেস্ক
27 September 2021
  • No Comments

    ময়মনসিংহে চাঁদাবাজী রোধে তৃতীয় লিঙ্গের সাথে ওসির মতবিনিময়

    নিজস্ব প্রতিবেদক:

    মনসিংহের কোতোয়ালি মডেল থানায় তৃতীয় লিঙ্গের লোকজন নিয়ে ওসির মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ কামাল আকন্দ।

     ২৭ সেপ্টেম্বর, (সোমবার) বেলা ১২ টার দিকে থানা চত্ত্বরে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় ময়মনসিংহের শতাধিক হিজড়া উপস্থিত ছিলেন। আলোচনায় থানার ওসি’র নিকট হিজড়ারা তাদের বিদ্যমান সমস্যাগুলো তুলে ধরেন। সাধারণ মানুষদের মত তারাও তাদের অধিকার, কর্মসংস্থান, আবাসন, শিক্ষা, চিকিৎসাসহ প্রশাসন ও আইন শৃঙ্খলা বাহিনীর সার্বিক সহযোগিতা ও সরকারি বিভিন্ন সুযোগ সুবিধা পাওয়ার দাবি জানান।

    হিজড়ারা বলেন, ময়মনসিংহে তারা তিনটি গ্রুপপ্রধানের অধীনে কাজ করেন। তাদেরকে গুরুমাতা বলা হয়। এছাড়া তাদের তিনটি রেজিস্টার্ড সংগঠন রয়েছে। এগুলো হলো তৃষ্ণা সমাজ কল্যাণ সংস্থা, আলোর পথে হিজড়া সংগঠন, সেতুবন্ধন কল্যাণ সংঘ যাদের নেতৃত্বে রয়েছে দুলালী হিজড়া, সালমা বেগম ও তনু হিজড়া। বর্তমানে তিনটি প্রধান গ্রুপের নেতৃত্বে ৫শ থেকে ৬শ জন হিজড়া ময়মনসিংহ শহরে অবস্থান করছেন।

    মতবিনিময় সভায় হিজড়া নেতা সালমা বেগম অভিযোগ করে বলেন, তাদের বয়স্ক ভাতা দেয়া হয় ৫০ বছরের পরে, কিন্তু তারা শারীরিক কারণে এতদিন পর্যন্ত বাঁচেন না বলে অভিমত দেন। তাদেরকে ২০ বছর বয়স থেকেই হিজড়া ভাতা দেয়ার দাবি জানান। এছাড়াও তারা চাকুরী কোটা, ব্যাংক ঋণ সুবিধা সহ সকল নাগরিক সুবিধা চান।অভিযোগ ওঠেছে অনেকেই প্রকৃত হিজড়া না হয়েও নকল হিজড়া সেজে রাস্তায় চাঁদাবাজি করে। তাদের বিরুদ্ধে আইনানূগ ব্যবস্থা গ্রহনের অনুরোধ জানান তারা।

    ওসি শাহ কামাল আকন্দ তাদের বিদ্যমান বিভিন্ন সমস্যার কথা মনোযোগ সহকারে শোনেন এবং সমাধানের আশ্বাস প্রদান করেন। তিনি বলেন, সমাজে বৈষম্যমূলক আচারণের স্বীকার এ জনগোষ্ঠীকে মূল স্রােতধারায় ফিরিয়ে এনে দেশের কল্যাণে সম্পৃক্ত করার চেষ্টা করা হবে। প্রয়োজনে পুলিশ সুপার, সিটি মেয়র, বিভাগ এবং জেলা প্রশাসনের সাথে আলোচনা করে তাদের কাজে লাগানোর ব্যবস্থা করা হবে। হিজড়ারা যাতে রাস্তা এবং বিভিন্ন অনুষ্ঠানে জোড় পূর্বক মানুষকে হয়রানি না করেন সেজন্য নেতাদের সতর্ক করেন ওসি।

    এসময় আরো উপস্থিত ছিলেন ওসি তদন্ত ফারুক হোসেন, ওসি অপারেশন ওয়াজেদ আলী, এসআই শাম্মী ।

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *