জার্নাল ডেস্ক
17 July 2021
  • No Comments

    ময়মনসিংহে সরকারি ধান-চাল ক্রয়ে শঙ্কা, বেশি দাম পাচ্ছে কৃষকরা

    নিজস্ব প্রতিবেদক:

    ময়মনসিংহের এ বছর সরকারি ভাবে খাদ্য বিভাগের ধান-চাল সংগ্রহের ক্রয় অভিযানে লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। সরকার নির্ধারিত দামের চেয়ে সাধারন খোলা বাজারে কৃষকরা ধানের মূল্য অনেক বেশি পাওয়ায় এ শঙ্কা দেখা দিয়েছে বলে জানান খোদ সংশ্লিষ্ট খাদ্য বিভাগের কর্তারা।
    সূত্রমতে, সারা দেশের ন্যায় ময়মনসিংহে এ বছর খোলা বাজারে ধানের দাম সাড়ে এগারো শত টাকা থেকে বারো শত টাকা পর্যন্ত মণ প্রতি বিক্রি হচ্ছে। ফলে এবার সরকারি গুদামে ধান বিক্রিতে কৃষকদের আগ্রহ নেই। তবে মৌসুমের শুরু দিকে খোলা বাজারের প্রকার ভেদে ধানের দাম ছিল মণ প্রতি সাত শত টাকা থেকে নয় শত টাকা পর্যন্ত। কিন্তু ধান মাড়াই মৌসুম শেষ না হতেই প্রকারভেদে মণ প্রতি দাম বেড়ে হয়েছে এক হাজার থেকে বারো শত টাকা পর্যন্ত।
    জেলা খাদ্য বিভাগ সূত্র জানায়, এ বছর ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা ৩৭ হাজার ২৭ মেট্রিক টন। কিন্তু চলতি বছরের ২৫ এপ্রিল এ ক্রয় অভিযান শুরু হলেও এখন (১৫ জুলাই) পর্যন্ত ধান ক্রয় হয়েছে মাত্র ৬ হাজার ২ শত মেট্রিক টন। আগামী ১৬ আগষ্ট পর্যন্ত চলবে এ ক্রয় অভিযান। একই সাথে এ বছর ৬৪ হাজার ৮ শত মেট্রিক টন চাল ক্রয়ের লক্ষ্য নিয়ে জেলার ৪০৬টি মিলের সাথে খাদ্য বিভাগ চুক্তিবদ্ধ হলেও এ পর্যন্ত চাল সংগ্রহ হয়েছে প্রায় ৪৬ হাজার মেট্রিক টন।
    খবরের সত্যতা নিশ্চিত করে ময়মনসিংহ জেলা খাদ্য নিয়ন্ত্রক মো: জহিরুল ইসলাম জানান, এ বছর খোলা বাজারে ধানের দাম অনেক বেশি হওয়ায় গুদামে ধান পাওয়া যাচ্ছে না। ফলে ক্রয় অভিযানে লক্ষ্য অর্জন নিয়ে শঙ্কা এড়িয়ে যাবার সুযোগ নেই। তবুও চেষ্টা করছি সামনের সময়টুকুতে লক্ষ্য অর্জনের কাছাকাছি পৌঁছতে পারব।

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *