জার্নাল ডেস্ক
9 April 2021
  • No Comments

    নেত্রকোণা হাওরে ধান কাটা শুরু

    মো. কামরুজ্জামান, নেত্রকোণা :

    নেত্রকোণার হাওরাঞ্চলে আতঙ্কের মধ্যদিয়েই শুরু হয়েছে ধান কাটার মৌসুম। তবে কোনো উৎসবে নয় । নেত্রকোণা জেলার সবচেয়ে বড় ডিঙ্গাপোতা হাওরে হারেভেস্টিং মেশিন ও কৃষকদের সমন্বয়ে ধান কাটা ও মাড়াই শুরু হয়েছে। মোহনগঞ্জ উপজেলার মাঘান ইউনিয়নের শেওড়াতরী গ্রামে শতাধিক ধানকাটা শ্রমিক ধান কাটার কাজে অংশ নেন। করোনা আতঙ্কে শ্রমিক সংকট সৃষ্টি হওয়ায় প্রধানমন্ত্রীর নির্দেশে পুলিশের বিশেষ ব্যবস্থাপনায় আসছেন এসব শ্রমিক। সেইসঙ্গে সব শ্রমিকের ডাটা এন্ট্রি করে রাখা হয়েছে। শ্রমিকদের গ্রামের বিভিন্ন ফ্লাডসেল্টার অথবা স্কুল ঘরে সামজিক দূরত্ব বজায় রেখে থাকার ব্যবস্থা করা হয়েছে।
    নেত্রকোনা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মো. হাবিবুর রহমান জানান, জেলায় ১ লাখ ৮৪ হাজার ৫৫০ হেক্টর আবাদের মধ্যে হাওরাঞ্চলেই রয়েছে ৪০ হাজার ৮৬৫ হেক্টর। একটি মেশিন একদিনে ১০০ থেকে ১২০ জন কৃষকের সমান ধান কাটতে পারে। প্রতিদিন গড়ে আড়াই থেকে তিন হেক্টর জমির ধান কাটা সম্ভব বলেও তিনি জানান।
    এছাড়াও নেত্রকোনা জেলার মদন উপজেলার হাওরেও বোরো ধান কাটা শুরু হয়েছে। ২৮ ধানের পাশাপাশি হাইব্রিড জাতের ধান কাটা শুরু হয়েছে। ফসল ঘরে তুলতে অনেকেই ব্যস্ত সময় পার করছেন।
    ভারপ্রাপ্ত কৃষি অফিসার ও কৃষি সম্প্রসারণ অফিসার রায়হানুল হক জানান, চলতি বোরো মৌসুমে পৌরসভাসহ উপজেলার ৮ ইউনিয়নে এবার ১৭ হাজার ৪৪০ হেক্টর(প্রায়) জমিতে বোরো ধানের আবাদ হয়েছে।

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *