জামালপুরে শ্রমিক লীগ পৌর শাখার সম্মেলন নিয়ে ধোয়াশা

প্রকাশিত: ৪:৩৬ অপরাহ্ণ, অক্টোবর ৮, ২০২০

মিঠু আহমেদ,জামালপুর:

জাতীয় শ্রমিক লীগ, জামালপুর জেলা শাখা আওয়ামী পরিবারের সবচেয়ে সুসংগঠিত ভ্রাতৃপ্রতীম সংগঠন। শ্রম আইনে নিবন্ধিত এই শ্রমিক সংগঠনটিতে জেলার বিভিন্ন নিবন্ধিত শ্রমিক সংগঠন সমুহ এই সংগঠনের আওতাভুক্ত। এটি বলার অপেক্ষা রাখে না যে, জামালপুর জেলা শ্রমিক লীগের সুষ্ঠু তদারকিতে সংগঠনটির বাস্তবতা অনেকখানিই সুসংগঠিত।

তবে সংগঠনের গঠনতন্ত্রানুযায়ী নিবন্ধিত শ্রমিক সংগঠন গুলি ছাড়াও এটির সাংগঠনিক বিন্যাসে ইউনিট কমিটি, ওয়ার্ড কমিটি, ইউনিয়ন কমিটি, পৌর কমিটি, উপজেলা কমিটি লিপিবদ্ধ থাকলেও তা অনেক ক্ষেত্রই সুসংগঠিত নয়।

জাতীয় শ্রমিক লীগ, জামালপুর পৌর শাখা খুবই গুরুত্বপূর্ণ একটি শ্রমিক ইউনিট। জামালপুর জেলা জাতীয় শ্রমিকলীগের গঠনতান্ত্রিকভাবে বর্নিত সকল কর্মসূচিই পালন করার কথা এই কমিটির। কিন্তু ২০০৩ সনে গঠিত জাতীয় শ্রমিক লীগ, জামালপুর পৌর শাখা কমিটি দীর্ঘ ১৮ বছর যাবৎ একটি কাগুজে আহবায়ক কমিটি হিসাবে অস্তিত্ব টিকিয়ে আসছে। এই পৌর শাখার সকল কাজই করে আসছে জেলা কমিটি। এই কমিটির আহবায়ক মোজ্জাম্মেল হক জামালপুর জেলা শ্রমিক লীগের সহসভাপতি ও যুগ্ম আহবায়ক খুবই সুপরিচিত পরিবহন শ্রমিক নেতা মাহাবুব আনাম বাবলা এখন জেলা শ্রমিক লীগের সিনিয়র যুগ্ম সম্পাদক।দীর্ঘ সময় একই সাথে দুই পদে দায়িত্ব শীল থাকায় তারা জেলার দায়িত্ব পালনে সক্রিয় থাকায় পৌর শ্রমিক লীগের সাংগঠনিক কাঠামো অনেকটাই অস্তিত্বহীন।তাছাড়াও এই কমিটির অধিকাংশ নেতাই এখন ২০১৪ সালের মে মাসে অনুষ্ঠিত সম্মেলনের মাধ্যমে গঠিত জেলা জাতীয় শ্রমিক লীগের নেতা। জাতীয় শ্রমিক লীগ, জামালপুর পৌর শাখাটি বর্তমানে কাগজে কলমে থাকলেও বাস্তবে এটির কোনই অস্তিত্ব নেই। জামালপুর জেলা শ্রমিকলীগ বার বার চেষ্টা করেও অদৃশ্য কারণে দীর্ঘ সময়েও এটির সম্মেলন করাতে পারেনি। এই কমিটির আহবায়ক ও যুগ্ম আহবায়কদের সম্মেলন করার অনীহাও মুলত এর জন্য দায়ী। দীর্ঘ ১৮ বছর যাবৎ এই শাখার সম্মেলন না হওয়ায় সংগঠনটিতে কর্মঠ, গতিশীল ও তরুণ নেতৃত্ব সৃষ্টির পথ এখন রুদ্ধ।

জামালপুর পৌর জাতীয় শ্রমিক লীগের সম্মেলনকে ঘিরে শহরের শ্রমিক রাজনীতি এখন অনেকটাই চাঙ্গা।
সভাপতি ও সাধারণ সম্পাদক পদে একাধিক প্রার্থীর পদচারণায় মুখরিত এখন জামালপুর শহর। শহরের শ্রমিক অধ্যুষিত এলাকায় তাদের ব্যানার ও ফেস্টুন শোভা পাচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমেও বিভিন্ন জনের ফেসবুক ওয়ালে এই সকল প্রার্থীদের পক্ষে তুমুল প্রচারণা চলছে। জাতীয় শ্রমিক লীগের পৌর শাখায় নতুন ও তরুণ নেতৃত্বের প্রত্যাশায় শহরের শ্রমিকরা এখন উন্মুখ।

শহরের শ্রমিকদের প্রত্যাশা আওয়ামী রাজনীতির
নীতি নির্ধারকরা মহল পৌর শ্রমিক লীগের চলমান নেতৃত্বের যানজট নিরসনে পোড় খাওয়া পরীক্ষিত, গতিশীল ও অধিকতর তরুণ নেতৃত্ব দিয়ে এবার পৌর শ্রমিক লীগকে ঢেলে সাজাবেন। তাদের দাবী বর্তমান সময়ের চাহিদা পূরণে অপেক্ষাকৃত তরুণ, গতিশীল ও বিতর্কহীন পরিশুদ্ধ নেতৃত্বের কোনই বিকল্প নেই।

জামালপুর আওয়ামী রাজনীতির নিউক্লিয়াস
জননেতা মির্জা আজমের নির্দেশে এই সংগঠনের দ্বিবার্ষিক সম্মেলনের তারিখ নির্ধারিত হয়েছিল গত ২৫ সেপ্টেম্বর’২০২০ তারিখে। কিন্তু পৌর কমিটির সিনিয়র যুগ্ম আহবায়ক মাহাবুব আনাম বাবলা আমেরিকায় থাকার কারণে সেই সম্মেলন একদফা পিছিয়ে অক্টোবর মাসের ১২ তারিখে সেই সম্মেলনের তারিখ পুণ:নির্ধারণ করা হয়। শুনা যাচ্ছে, এই তারিখ নাকি আবারও পরিবর্তন হওয়ার সমুহ সম্ভাবণা আছে।

শ্রমিকদের মাঝে সংশয় বহু প্রত্যাশিত জাতীয় শ্রমিক লীগ, জামালপুর পৌর শাখার এই সম্মেলন আদৌ হচ্ছে কি? ঘটনা যাই থাকুক না কেন জাতীয় শ্রমিক লীগ, জামালপুর পৌর শাখার সম্মেলন এবার অনুষ্ঠিত হতেই হবে এটিই শ্রমিকদের প্রত্যাশা।#