জার্নাল ডেস্ক
6 October 2020
  • No Comments

    গৌরীপুরে তাল্লু স্পিনিং মিলে বেতন না দেওয়ায় শ্রমিক অসন্তোষ

    হাবিবুর রহমান হাবিব,গৌরীপুর
    :
    ময়মনসিংহের গৌরীপুর উপজেলার কলতাপাড়াস্থ তাল্লু স্পিনিং মিলের শ্রমিকদের বেতন না দেওয়ায় আন্দোলনে নেমেছে বিক্ষুব্ধ শ্রমিকরা। এ সময় তারা মিল টেইটে অবস্থান নিয়ে কর্মবিরতি পালন করে। মঙ্গলবার দিনভর চলে এ কর্মবিরতি।
    জানা যায়, শ্রম আইন লঙ্গন করে র্দীঘদিন ধরে চলছে তাল্লু স্পিনিং মিল। ফলে এ মিলে প্রায় সময়ই ঘটছে শ্রমিক অসন্তোষের ঘটনা। সম্প্রতি শ্রমিকদের বেতন-ভাতা না দেওয়ায় বিক্ষুব্ধ হয়ে উঠেছে মিলের পাঁচ শতাধিক শ্রমিক। এসব কারনে মঙ্গলবার সকাল থেকে মিল গেইটে অবস্থান নিয়ে আন্দোলনে নামে শ্রমিকরা। এ সময় তারা শ্রম আইন অনুযায়ী বেতন-ভাতা বৃদ্ধি এবং বকেয়া বেতন পরিশোধের দাবিতে মিল গেইটে অবস্থান নিয়ে কর্মবিরতি শুরু করে।
    ভুক্তভোগী শ্রমিকরা জানায়, শ্রম আইন অনুযায়ী প্রতিজন শ্রমিককে কমপক্ষে ৮ হাজার টাকা বেতন দেয়ার বিধান থাকলেও তাল্লুৃ স্পিনিং মিল কর্তৃপক্ষ শ্রমিকদের জিম্মি করে মাত্র ৩ হাজার টাকা বেতন কাজ করিয়ে নিচ্ছে। এতে কেউ প্রতিবাদ করলে তাকে চাকরী থেকে ছাঁটাই করা হয় মনগড়া ভাবে। ফলে র্দীঘদিন ধরে ভয়ে কেউ মুখ খুলতে চায় না। কিন্তু সম্প্রতি বকেয়া বেতন পরিশোধ না করায় শ্রমিকরা ফুঁসে উঠেছে।
    এবিষয়ে তাল্লু স্পিনিং মিলের হিসাব রক্ষন কর্মকর্তা মিজানুর রহমান বলেন, বেতন বকেয়া নেই। তবে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকরা কর্মবিরতি পালন করছে।

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *