গ্রামের সবার প্রিয় মাদারগঞ্জের এক রাজনৈতিক কর্মী

প্রকাশিত: ৩:৪৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৭, ২০২০

নিজস্ব প্রতিবেদক:

সদা হাস্যজ্জল সদালাপি মানুষ তিনি। এলাকায় রয়েছে অনেক সুনাম। ইতিমধ্যে এলাকাবাসীর কাছে আস্থার প্রতিক হিসেবে পরিচিত লাভ করেছেন এই হাস্যজ্জল মানুষটি। আদর্শ ও ন্যায় নীতির মধ্যে থেকে এলাকার মানুষের পাশে থাকাই এ আদর্শ মানুষটির লক্ষ্য। কোন কিছুর লোভ লালসা আর হিংসা তাকে আক্রমন করতে পারেনি। এসব কারনেই এলাকার অনেকেই প্রশংসা করেন তার। যে কারনে জামালপুর শহরের রাজকীয় জীবন ছেড়ে গ্রামের মানুষকে নিয়ে তার বসবাস ।
নাম তার মো. সোজা মিয়া , জেড়খালী ইউনিয়নের আওয়ামী পরিবারের অভিভাবক হিসেবে মৃত্যুর শেষ দিন পর্যন্ত যথাযথ দায়িত্ব পালন করে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেন। আওয়ামীলীগের দুর্দিনের কান্ডারী হিসেবে অগ্রণী ভূমিকা রেখেছেন। শুধু একজন রাজনীতিবিদ নয় তিনি একজন সমাজহিতৈষী, রাজনৈতিক কর্মী, সফল ব্যবসায়ী , শিক্ষানুরাগী, মাদারগঞ্জ উপজেলা আওয়ামীলীগ এর অন্যতম সদস্য পদে রয়েছেন । এলাকার
সাধারণ মানুষ জানান, যে কোন প্রয়োজনে এলাকাবাসী তাকে পাশে পান।দলমত নির্বিশেষে যে কোন মানুষই বিপদে-আপদে তার সহযোগীতা পেয়ে থাকেন।
এই রাজনৈতিক কর্মী ১৯৬৮ সালের ৩১ অক্টোবর মাদারগঞ্জ উপজেলার কলাদহ গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহন করেন। পিতা- মো. আয়েন উদ্দিন মন্ডল, মাতা- মোছা. বুলিজান। চার ভাই দুই বোনের মধ্যে তিনি দ্বিতীয়। ০১ জুলাই ১৯৮৮ সুখ নগরী গ্রামের মির্জা পরিবারের গুলশানা পারভীন কে জীবন সঙ্গী হিসাবে গ্রহন করেন। পারিবারিক জীবনে তাঁর দুই ছেলে- লুইচ মিয়া, রাশেদ শাহরিয়ার লিখন এবং একমাত্র মেয়ে – শাম্মী আকতার।
বারই পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা সম্পন্ন করে পলিশা উচ্চ বিদ্যালয় থেকে ১৯৮৬ সালে মাধ্যমিক শিক্ষা (এসএসসি) এবং সরিষাবাড়ি কলেজ থেকে ১৯৮৮ সালে উচ্চ মাধ্যমিক শিক্ষা (এইচএসসি) সম্পন্ন করেন।
ছাত্র জীবন থেকেই বাংলাদেশ ছাত্রলীগের একজন সক্রিয় কর্মী হিসাবে কাজ করেছেন। প্রতিটি নির্বাচনে বাংলাদেশ আওয়ামীলীগ এর পক্ষে ব্যপকভাবে জনসংযোগ করার মাধ্যমে তিনি মাদারগঞ্জ উপজেলা আওয়ামীলীগ এর দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছেন। ২০০৩ সালে মাদারগঞ্জ উপজেলা আওয়ামীলীগ এর সদস্য নির্বাচিত হন। সংগঠনের প্রতি তার অকৃত্তিম ভালবাসা, নিরলস পরিশ্রম ও উদার মনোভাব পোষণের মাধ্যমে বিশেষকরে ৫নং জোড়খালী ইউনিয়ন এর সাংগঠনিক ভিত্তিকে অনেক শক্তিশালী করেছে। মাদারগঞ্জ উপজেলা আওয়ামীলীগ কর্তৃক অর্পিত দায়িত্ব হিসাবে জোড়খালী ইউনিয়ন এর ৩নং ওয়ার্ড ( বেড়া, বেতাগা) শাখা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের সাংগঠনিক কার্যক্রম তদারকির দায়িত্ব নিষ্ঠার সাথে পালন করে যাচ্ছেন। তিনি ২০১৫ সালে দ্বিতীয় বারের মত মাদারগঞ্জ উপজেলা আওয়ামীলীগ কার্যনির্বাহী কমিটির সদস্য নির্বাচিত হয়েছেন। । দীর্ঘদিন যাবৎ তিনি অত্যন্ত দক্ষতার সাথে কলাদহ মির্জা গোলাম মোস্তফা উচ্চ বিদ্যালয়ের সভাপতির দায়িত্ব পালন করে যাচ্ছেন।
মো. সোজা মিয়া এলাকাবাসীর ভালবাসা ও স্থানীয় সংসদ মির্জা আজম এর সহযোগিতা নিয়ে তিনি বহ্দুর যেতে ইচ্ছা প্রকাশ করেন।