আদমশুমারতিে নাগরকিত্ব প্রশ্নে পিছু হটলনে ট্রাম্প

প্রকাশিত: ৫:৩৪ অপরাহ্ণ, জুলাই ১২, ২০১৯

আর্ন্তজাতকি ডস্কে
যুক্তরাষ্ট্রে ২০২০ সালে অনুষ্ঠতিব্য আদমশুমারতিে নাগরকিত্ব বষিয়ে প্রশ্ন জুড়ে দওেয়া হবে বলে জানয়িছেলিনে ট্রাম্প। এতে বধৈ-অবধৈ অভবিাসী চহ্নিতি করতে সহজ হতো প্রশাসনরে জন্য। তবে ব্যাপক সমালোচনা ও সুপ্রমির্কোটরে নষিধোজ্ঞার পর ট্রাম্প এই সদ্ধিান্ত থকেে পছিু হটছেনে। খবর দ্য ওয়াল স্ট্রটি র্জানালরে।

বৃহস্পতবিার (১১ জুলাই) হোয়াইট হাউজরে রোজ র্গাডনেে দওেয়া ভাষণে প্রসেডিন্টে ট্রাম্প জানান, আদমশুমারতিে তনিি কাঙ্ক্ষতি তথ্য না পলেওে সসেব সংগ্রহরে জন্য সংশ্লষ্টি কছিু দফতরে নর্দিশেনা দয়িছেনে।

ট্রাম্প বলনে, ‘আমি এ বষিয়ে চষ্টোর ত্রুটি রাখবো না।’

আদমশুমাররি জন্য নর্ধিারতি প্রশ্ন তালকিায় ‘এই লোকটি র্মাকনি যুক্তরাষ্ট্ররে নাগরকি কি না?’ এধরনরে প্রশ্ন থাকছে না সইে ১৯৫০ সাল থকেইে। তবে ২০২০ সালরে আদমশুমারকিে সামনে রখেে ট্রাম্প হঠাৎ করইে জানান, তনিি নাগরকিত্বরে প্রশ্নটি অর্ন্তভুক্ত করতে চান। এতে করে অবধৈ অভবিাসন, স্বাস্থ্যসবো, শক্ষিা ও সামাজকি অধকিার বষিয়ে স্পষ্ট তথ্য পাওয়া যাব,ে

কন্তিু ডমেোক্র্যাটরা অভযিোগ কর,ে ট্রাম্প এতে করে রপিাবলকিান ভোটার বষিয়ে ধারণা পতেে পারনে। অপরদকিে আদালত জানায়, শষে সময়ে জরপি পদ্ধততিে পরর্বিতন আনার চষ্টো ট্রাম্পরে ‘অলীক স্বপ্ন’। এতে করে অহতেুক খরচ বৃদ্ধি পাব।ে

র্মাকনি অ্যার্টনি জনোরলে উইলয়িাম বার তার প্রসেডেন্টিরে নতুন সদ্ধিান্তকে সর্মথন করে জানয়িছেনে, জরপি কাজে ‘সক্ষমতার’ ঘাটতি থাকায় ট্রাম্প এই সদ্ধিান্ত নয়িছেনে। এটি কোনো আইনি ঝুট ঝামলোর বষিয় নয়।