ময়মনসিংহে রোপা আমন চাষে ব্যস্ত কৃষকরা

প্রকাশিত: ৫:১৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩, ২০২০

নিজস্ব প্রতিবেদক:

এবার ময়মনসিংহ অঞ্চলের চাষিরা বোরো ধানরে দাম বেশি পাওযায় অন্যান্য ফসলরে চেয়ে আমন ধানের দিকে ঝুকে পড়েছে। ফলে বন্যার পানি কমে যাওয়ায় আমন চাষে ধুম পড়েছে কৃষক পাড়ায়।
সূত্র জানায়, বন্যা কবলিত ময়মনসিংহ অঞ্চলের আমন ধানের বীজ তলা নিয়ে প্রথম দিকে সংকটে থাকলেও সচেতন কৃষকরা বাড়ীর উঠান বা আঙিনায় বীজ তলা তৈরী রেখেছিল। সেই সাথে অনেকেই কৃষি কর্মকর্তাদের পরামর্শ অনুযায়ী ভাসমান বীজতলায় তৈরী করে আমানের চারা করেছিল। পানি কমে যাওয়ায় এখন রোপন শুরু হয়েছে।
সংশ্লিষ্ট কৃষি কর্মকর্তা জানান, বর্তমানে পর্যাপ্ত ইউরিয়া ও নন-ইউরিয়া সার মজুদ রয়েছে। আশা করছি আমন চাষে সাররে কোন সংকট পড়বে না। কৃষকরা হাত বাড়ালেই পাবে সার।
বাংলাদেশ কৃষি গবেষনা ইনস্টিটিউট (বীনা) সুমানগজ্ঞ উপ-কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ মো: ফরহাদ হোসেন জানান, চলতি বছরে ময়মনসিংহ অঞ্চলে রোপা আমনে আগ্রহ বেড়েছে কৃষকদের। ময়মনসিংহ জেলায় এবং হাওড় এলাকায় বন্যার পানি নামতে শুরু করায় ইতিমধ্যে মাঝারি নিচু ও উচু জমি গুলোতে রোপা আমন লাগানোর ধুম পড়েছে। শেষ পর্যায়ে চলবে নিচু জমিতে রোপন কাজ। এই বৈজ্ঞানিক কর্মকর্তা আরো জানান, আমন ফসল বৃদ্ধির লক্ষ্যে কৃষক পর্যায়ে স্বল্পমেয়াদী উচ্চ ফলসশীল রোপা আমন ধানের বীজ সরবরাহ করা হচ্ছে। সেই সাথে প্রযুক্তিগত ও কারিগরি সহায়তা নিয়মিত প্রদান করা হচ্ছে।