ঈশ্বরগঞ্জে এসিল্যান্ডের রেকর্ড :মোবাইল কোর্টে ২৭৯ মামলা

প্রকাশিত: ৫:০৮ অপরাহ্ণ, আগস্ট ১৩, ২০২০

নিজস্ব প্রতিবেদক:

করোনাকালীন সময়ে ময়মনসিংহের ঈশ্বরগজ্ঞ উপজেলায় সর্বোচ্চ সংখ্যক মোবাইল কোর্ট পরিচালিত হয়েছে। যা জেলার মধ্যে রেকর্ড সৃষ্টি করেছে। ফলে এসব মামলায় জরিমানা আদায় হয়েছে ৫ লাখ ৭৯ হাজার টাকা। যা সরকারের রাজস্ব ভান্ডার সমৃদ্ধিতে অবদান রাখছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
বৃহস্পতিবার বিকেলে ঈশ্বরগজ্ঞ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) সাঈদা পারভীন এ খবরের সত্যতা নিশ্চিত করেছেন। তিনি জানান, চলতি বছরের ২৫ মার্চ থেকে ২৩ জুলাইয়ের মধ্যে উপজেলার বিভিন্ন এলাকায় পৃথক পৃথক আইনে ৪৮দিন মোবাইল কোর্ট পরিচালিত হয়েছে। এসব ঘটনায় মামলা দায়ের হয়েছে ২৭৯টি। এতে মামলার জরিমানা হিসেবে অভিযুক্তদের কাছ থেকে জরিমানা আদায় হয়েছে ৫ লাখ ৭৯ হাজার টাকা।
উপজেলা প্রশাসন সূত্র জানায়, চলমান করোনা দূর্যোগে সংক্রমণ প্রতিরোধ নিয়ন্ত্রন ও নির্মূল আইন, দ্রক্যমূল্য নিয়ন্ত্রনে ভোক্তা অধিকার আইন, গণপরিবহন আইন ও সরকারী আদেশ নির্দেশ অমান্য করার অপরাধে দন্ডবিধির ১৮৬০ সনের আইনে এবার ঈশ্বরগজ্ঞ উপজেলায় সর্বোচ্চ সংখ্যক মোবাইল কোর্ট পরিচালিত হয়েছে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, আইনের শাসন প্রতিষ্ঠায় জনগনকে সচেতন করতে এ ধরনের পদক্ষেপ প্রশংসার দাবী রাখে। এতে করোনা দূর্যোগে জনসচেতনা সৃষ্টির পাশাপাশি সরকারের রাজস্ব ভান্ডার সমৃদ্ধ হয়েছে।
এবিষয়ে ঈশ্বরগজ্ঞ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) সাঈদা পারভীন বলেন, সরকারের নির্দেশনা অনুযায়ী দ্বায়িত্ব পালনের চেষ্টা করছি। এতে আইনের প্রতি জনগনের শ্রদ্ধা বাড়বে। সেই সাথে স্বাভাবিক জীবন-যাপনে মানুষের অপরাধ প্রবণতা কমবে বলেও বিশ্বাস করি।