ঈশ্বরগঞ্জ বালু মহল ভূমি ও নৌপরিবহন সচিব,কমিশনার, ডিসিসহ ১০জন বিবাদী

প্রকাশিত: ৬:৩৭ অপরাহ্ণ, জুন ২৩, ২০২০

নিজস্ব প্রতিবেদক:
ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার মরিচারচর বটতলা বালু মহালের সকল কার্যক্রমে নিষেধাজ্ঞা জারী করেছেন মহামান্য হাইকোর্ট।

মঙ্গলবার দুপুরে খবরের সত্যতা নিশ্চিত করেছেন সংশ্লিষ্ট আইনজীবী অ্যাড. এরশাদ হোসাইন রাশেদ। তিনি জানান, রিটের শুনানী শেষে মাননীয় বিচারপতি আগামী ১০ আগষ্ট পর্যন্ত মরিচারচর বটতলা বালু মহালের সকল কার্যক্রমে নিষেধাজ্ঞা জারীর আদেশ দিয়েছেন। এতে ভূমি সচিবসহ ১০জনকে বিবাদী করা হয়েছে।

তারা হলেন- ভূমি সচিব, নৌপরিবহন সচিব, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), পুলিশ সুপার, উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার (ভূমি), ওসি ও সংশ্লিষ্ট ইজারাদার।

তিনি আরো জানান, গত ২২জুন মহামান্য হাইকোর্টের এনএক্স ১৭ নং কোর্টের মাননীয় বিচারপতি এম.ইনায়েতুর রহিম এক রিট আবেদনের প্রেক্ষিতে এ আদেশ জারী করেন। যার ভার্চুয়াল রিট পিটিশন নং- ১৬৬/২০। সিরিয়াল নং-৩৮।

রিটকারী মো. রবিকুল ইসলাম জানান, বটতলা বালু ঘাটের ইজারার মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর চলছিল বালু উত্তোলন, ইজারা আদায় ও বিক্রয় কার্যক্রম। এ ঘটনায় এক অভিযোগের প্রেক্ষিতে গত ১১ মে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সরেজমিনে ঘটনা পরিদর্শন করে অবৈধ স্তুপকৃত ১১ লাখ ৭০ হাজার ৭৫০ ঘনফুট বালু পরিমাপ করে ১১ই মে থেকে ১লা জুন পর্যন্ত সময়ের মধ্যে সরিয়ে নিতে সংশ্লিষ্ট ইজারাদারকে লিখিত নির্দেশ দেন। ওই নিদের্শে বলা হয় যে উল্লেখিত সময়ের মধ্যে বালু সরিয়ে নিতে ব্যর্থ হলে সরকারের বরাবরে বাজেয়াপ্ত হবে। কিন্তু রহস্যজনক কারণে এখন পর্যন্তক বাজেয়াপ্তকরনের আদেশ বাস্তবায়নে গড়িমসি করছেন স্থানীয় প্রশাসন।