ময়মনসিংহে জেএমবি’র ৫ সদস্য আটক

প্রকাশিত: ৮:২০ অপরাহ্ণ, জুন ১, ২০২০

ইলিয়াস আহমেদ:
ময়মনসিংহের মুক্তাগাছায় অভিযান চালিয়ে উগ্রবাদী বই, লিফলেটসহ নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) পাঁচজন সক্রিয় সদস্যকে আটক করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-১৪।

আটককৃতরা হলেন- মনোয়ার হোসেন মাজন (২৪), সানোয়ার হোসেন সাজন (২৪), শফিকুল ইসলাম (৪৩), মোঃ মোস্তফা (৩০) ও আব্দুস সামাদ (৪০)। তারা সকলেই মুক্তাগাছা উপজেলার বাসিন্দা।

রোববার (৩১ মে) উপজেলার নালীখালী গ্রামের স্থানীয় আনামের বাড়িতে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। ময়মনসিংহ র‍্যাব-১৪’র কমান্ডিং অফিসার (সিও) লেফটেন্যান্ট কর্নেল এফতেখার উদ্দিনের নির্দেশে এ অভিযান পরিচালিত হয়।

সোমবার (১ জুন) বিকেলে র‍্যাব-১৪ থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে র‍্যাব জানায়, র‌্যাব-১৪’র একটি আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে যে, ময়মনসিংহ জেলার মুক্তাগাছা থানাধীন নালীখালী গ্রামের স্থানীয় আনামের বাড়িতে নিষিদ্ধ ঘোষিত জেএমবি’র সদস্যরা একত্রিত হয়ে নাশকতা করার উদ্দেশ্যে গোপন বৈঠক করছে। পরে ভোর পৌনে ৪ টার দিকে ঘটনাস্থলে অভিযান চালিয়ে তাদের আটক করে। এ সময় বিপুল পরিমান উগ্রবাদী বই ও লিফলেটসহ বিভিন্ন উগ্রবাদী ভিডিওসহ ৩টি মোবাইল উদ্ধার করা হয়।

র‍্যাব আরও জানায়, আটককৃতরা দীর্ঘদিন যাবত জামিলুদ্দীন, জসীমুদ্দীন রাহমানীসহ বিভিন্ন বক্তার বয়ান শুনে উগ্রবাদের প্রতি উদ্ধুদ্ধ হয় ও জেএমবি’র সমর্থক এবং সক্রিয় সদস্য হয়ে উঠে।এছাড়াও তাদের যেকোন নাশকতামূলক কর্মকান্ডের পরিকল্পনা ছিল।

আটককৃত আসামিদের বিরুদ্ধে মুক্তাগাছা থানায় মামলা দায়েরের প্রক্রিয়া চলছে বলেও জানিয়েছে র‍্যাব-১৪।