প্রশাসনের শেল্টারে ঈশ্বরগঞ্জের অবৈধ বালু মহল-রাজস্ব বঞ্চিত সরকার

প্রকাশিত: ৭:৩৯ অপরাহ্ণ, মে ১৯, ২০২০

নিজস্ব প্রতিবেদক:
ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে মরিচার চর (বটতলা)
রাজস্ব বঞ্চিত অবৈধ বালু মহালে ইজারা নীতিমালা পরিপন্থি আদেশের মাধ‍্যমে স্থানীয় সহকারী কমিশনার (ভূমি)’র বিরুদ্ধে সহযোগীতার অভিযোগ।

স্থানীয় ব‍্যবসায়ী মোঃ ইব্রাহিম এমন অভিযোগ তুলে ধরে গত ১৬মে জেলা প্রশাসক বরাবরে একটি লিখিত অভিযোগে এ দাবি করেন তিনি। এনিয়ে সচেতন মহলে মিশ্রপ্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।

সূত্র জানায়, বিগত ৩০শে চৈত্র মরিচার চর (বটতলা) বালু মহালের ইজারার মেয়াদ শেষ হয়। কিন্তু স্থানীয় একটি প্রভাবশালী মহল অবৈধ ভাবে লক্ষ লক্ষ টাকার বালু নিয়মিত উত্তোলন করছে মর্মে একটি লিখিত অভিযোগ গত ২০ এপ্রিল সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তা দায়ের হয়।

বিষয়টি উপজেলা প্রশাসন আমলে নিয়ে স্থানীয় সহকারী কমিশনার (ভূমি) ও সংশ্লিষ্ট ইউনিয়নের ভূমি কর্মকর্তা বালু মহাল পরদর্শন করে সকল কার্যক্রম বন্ধে নির্দেশনা দেয়।

কিন্তু এ ঘটনার মাত্র কয়েকদিন পর রহস‍্যজনক কারণে অবৈধ বালু মহালে স্থুপকৃত প্রায় ১২ লক্ষ ঘনফুট বালু সরিয়ে নিতে ২০ দিনের সময় দেয় সহকারী কমিশনার (ভূমি) সাঈদা পারভীন স্বাক্ষরিত এক চিঠিতে।

অভিযোগ উঠেছে, ইজারা নীতিমালা পরিপন্থি কার্যক্রমের বিরুদ্ধে ব‍্যবস্থা গ্রহন না করে উল্টো আইন অমান‍্যকারীদের সুবিধা প্রদান করা হয়েছে। মোটা অংকের আর্থি লেনদেনে এ আদেশ করানো হয়েছে বলেও এলাকায় প্রচার রয়েছে।

অভিযোগ দায়েরের সত‍্যতা নিশ্চিত করেছেন ময়মনসিংহের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সমর কান্তি বসাক। তিনি বলেন, অভিযোগের প্রেক্ষিতে প্রয়োজনীয় ব‍্যবস্থা গ্রহনের জন‍্য সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে। অবশ‍্যই বিষয়টি খতিয়ে দেখা হবে।