শেরপুরের নকলায় বোরো ধান-চাল সংগ্রহ অভিযান শুরু

প্রকাশিত: ৪:২৭ অপরাহ্ণ, মে ১৯, ২০২০

শেরপুর প্রতিনিধি:

শেরপুরের নকলায় চলতি মৌসুমে সরকারি ভাবে অভ্যন্তরীণ বোরো ধান সংগ্রহ শুরু করা হয়েছে। এ উপলক্ষ্যে ১৮ মে সোমবার নকলা খাদ্য গুদাম চত্ত্বরে উপজেলা নির্বাহী অফিসার জাহিদুর রহমান আনুষ্ঠানিক ভাবে ধান সংগ্রহ কার্যক্রম উদ্বোধন করেন।

এসময় উপজেলা চেয়ারম্যান শাহ্ মো. বোরহান উদ্দিন, ভাইস চেয়ারম্যান মোহাম্মদ সারোয়ার আলম তালুকদার, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মো. লূৎফর রহমান, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ পরেশ চন্দ্র দাস, খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রেজাউল করিম, উপজেলা কৃষক লীগের আহবায়ক আলমগীর আজাদ, উপজেলা চালকল মিল মালিক সমিতি ও পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মির্জা জাহাঙ্গির আলম বুলবুলসহ উপজেলায় কর্মরত খাদ্য বিভাগের অন্যান্য কর্মকর্তা-কর্মচারী ও স্থানীয় সাংবাদিকগন উপস্থিত ছিলেন। উদ্বোধনের সময় নকলা পৌরসভার এক কৃষকের কাছ থেকে এক মেট্রিকটন বোরো ধান সংগ্রহ করা হয়।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় সূত্রে জানা গেছে, সরকারের নির্ধারিত মুল্য প্রতিমণ ধান এক হাজার ৪০ টাকা করে উপজেলার এক হাজার ২২১ জন কৃষক-কৃষাণীর কাছ থেকে সরাসরি ২ হাজার ৪৪১ মেট্রিকটন বোরো ধান ক্রয় করা হবে। এরইমধ্যে উন্মুক্ত লটারির মাধ্যমে কৃষক নির্বাচন করা হয়েছে। নির্বাচিত প্রতি কৃষক সর্বোচ্চ ২ মেট্রিকটন বা ৫০ মণ ধান সরকারের কাছে বিক্রি করতে পারবেন।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ পরেশ চন্দ্র দাস জানান, সরকারি মূল্যে বোরো ধান ক্রয়ের ঘোষণা ও আগ্রহী কৃষকের কাছে আবেদন আহবানের পরে, মাঠ পর্যায়ের উপসহকারী কৃষি অফিসারগন বাড়ি বাড়ি ঘুরে উপজেলার বিভিন্ন এলাকার ৬ হাজার ৯৯৭ টি আবেদন জমানেন। পরে আবেদনকারীদের মাঝে উন্মুক্ত লটারির মাধ্যমে এক হাজার ২২১ জন কৃষক-কৃষাণী নির্বাচন করা হয়েছে।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক লূৎফর রহমান জানান- সরকারি নির্ধারিত মূল্যে উপজেলার ৬ হাজার ৯৯৭ জন আগ্রহী কৃষক সরকারের কাছে বোরো ধান বিক্রি করতে আবেদন করেন। এরমধ্যে লটারি মাধ্যমে নির্বাচিত গনপদ্দী ইউনিয়নের ১৫২ জন, নকলা ইউনিয়নের ১৪৯ জন, উরফার ১২৫ জন, গৌড়দ্বার ইউনিয়নের ৬৯ জন, বানেশ্বরদীর ১১৩ জন, পাঠাকাটা ইউনিয়নের ১১৬ জন, টালকী ইউনিয়নের ১১৫ জন, চরঅষ্টধর ইউনিয়নের ১১১ জন ও চন্দ্রকোনা ইউনিয়নের ১৫৩ জন কৃষকের কাছ থেকে ২ মেট্রিকটন করে এবং পৌরসভার ১১৭ জন কৃষকের কাছ থেকে ২ মেট্রিকটন করে ও একজন কৃষকের কাছ থেকে এক মেট্রিকটন বোরো ধান সংগ্রহ করা হবে। সোমবার উদ্বোধনের দিন পৌরসভার এক কৃষকের কাছ থেকে এক মেট্রিকটন বোরো ধান সংগ্রহ করা হয়েছে বলে তিনি জানান।