ঝিনাইগাতীতে মাদ্রাসায় আগুন, ছয় লক্ষাধিক টাকার ক্ষতি

প্রকাশিত: ৬:৪৫ অপরাহ্ণ, মে ১৩, ২০২০

নাঈম ইসলাম ,শেরপুর:
শেরপুরের ঝিনাইগাতী উপজেলার দারুল উলুম ডেফলাই আল আকসা মাদ্রাসায় অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। গত মঙ্গলবার দিবাগতরাত সাড়ে দশটার দিকে এ ঘটনা ঘটে।

পরে এলাকাবাসী ও ফায়ার সার্ভিসের সহযোগিতায় প্রায় ঘণ্টাখানেকের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। আগুনে মাদ্রাসাটির অন্তত সাড়ে পাঁচ লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করেছে কর্তৃপক্ষ।

মাদ্রাসার পরিচালক হাফেজ মাওলানা আশরাফুল ইসলাম জানান, উপজেলার নলকুড়া ইউনিয়নের ডেফলাই এলাকায় ২০১১ সালে এ মাদ্রাসা প্রতিষ্ঠা করা হয়। মাদ্রাসায় নূরানী কিন্ডারগার্ডেন, কিতাব, নাজেরা ও হেফজুল বিভাগে প্রায় ৪ শতাধিক শিক্ষার্থী পড়ালেখা করছে। মঙ্গলবার দিবাগত রাত সাড়ে দশটার দিকে মাদ্রাসায় বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুন লেগে যায়। একপর্যায়ে আগুনের লেলিহান শিখা দেখে স্থানীয় গ্রামবাসী ছুটে আসে ও ফায়ার সার্ভিসের সহযোগিতায় প্রায় ঘণ্টাখানেকের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। কিন্তু এরই মধ্যে মাদ্রাসার ৭২ ফুট লম্বা একটি টিনসেড ঘর, ৭০ জন শিক্ষার্থীর শিক্ষাউপকরণ, আসবাবপত্র, ১৫টি ফ্যান, ২টি আইপিএস, ৩টি সোলারসহ যাবতীয় মালামাল পুড়ে যায়। এতে সাড়ে পাঁচ লক্ষাধিক টাকার সম্পদ পুড়ে গেছে। তবে করোনা ভাইরাসের জন্য মাদ্রাসা বন্ধ থাকায় কোন হতাহতের ঘটনা ঘটেনি।

বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে মাদ্রাসায় আগুনের সূত্রপাত ঘটে। এ ঘটনায় আনুমানিক দেড় লাখ টাকার ক্ষতি হয়েছে বলে জানান ঝিনাইগাতী ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণকক্ষের কর্তব্যরত ফায়ারম্যান মো. জুয়েল মিয়া।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুবেল মামুদ বলেন, এ ঘটনায় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে দুই বান্ডেল টিন ও ছয় হাজার টাকা প্রদান করা হয়েছে