বিড়িশিল্প বন্ধ না করার দাবিতে ময়মনসিংহে মানববন্ধন

প্রকাশিত: ৪:৫৩ অপরাহ্ণ, মে ১২, ২০২০

ইলিয়াস আহমেদঃ বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা না করে বিড়ি উৎপাদন ও বিড়ি বিক্রয় বন্ধ করা হলে কঠোর কর্মসূচির হুমকি দিয়েছেন ময়মনসিংহ জেলা বিড়ি শ্রমিক ফেডারেশন ।

নগরীর ফিরোজ জাহাঙ্গীর চত্বরে মঙ্গলবার দুপুরে এক মানববন্ধন কর্মসূচিতে এ কথা বলেন তারা। সম্প্রতি বিশিষ্ট নাগরিক ও এক সংসদ সদস্য প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রী বরাবর বিড়ি উৎপাদন ও বিক্রয় বন্ধের দাবি জানানোর প্রতিবাদে এ মানববন্ধন করেন তারা।

মানববন্ধনে বক্তারা বলেন, বিড়ি শিল্পে সাথে ২০ লক্ষাধিক শ্রমিক জড়িত। সমাজের অসহায়, সুবিধা বঞ্চিত, বিধবা ও পঙ্গুরা এ কর্মে নিয়োজিত। বিকল্প কাজ না পেয়ে তারা বিড়ি তৈরী করে জীবিকা নির্বাহ করে। বিড়ি উৎপাদন ও বিক্রয় বন্ধ হলে তারা না খেয়ে মারা যাবে। এমতাবস্থায় এসব শ্রমিকের কথা বিবেচনা করে বিকল্প কর্মসংস্থান না করে বিড়ি উৎপাদন ও বিক্রয় কোনভাবে বন্ধ করা যাবে না।

তারা আরো বলেন, সুশীল সমাজ নামে যারা আমাদের কর্ম বন্ধের জন্য গভীর ষড়যন্ত্রে লিপ্ত তারা কখনো অসহায় মানুষের পাশে দাঁড়ায় না। তারা আমাদের জীবিকার জন্য বিকল্প কোন পথেরও সন্ধান দেয় না। ফলে সুশীল সমাজের এ দাবি নিছক ষড়যন্ত্র ছাড়া কিছুই নয়।

এসময় তারা বিড়ির উপর বিদ্যমান কর কমিয়ে বিড়ি শিল্পকে কুটির শিল্পের মর্যাদা দেওয়ার দাবি জানান। এছাড়াও লক্ষ লক্ষ বিড়ি শ্রমিকের কর্মসংস্থানের কথা বিবেচনা করে এ শিল্পকে টিকিয়ে রাখা ও বহুজাতিক তামাকজাত কোম্পানীর উপর অতিরিক্ত কর ধার্য করার দাবি করেন।

অনুষ্ঠানে বক্তব্য প্রদান করেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের ময়মনসিংহ জেলার সভাপতি মো: আসাদুজ্জামান সুমন, সাধারন সম্পাদক হাফিজুর রহমান, প্রচার সম্পাদক আইয়ুব আলী, ও সদস্য রবিন মিয়া সহ বিড়ি শ্রমিক নেতা-কর্মী উপস্থিত ছিলেন।