সরিষাবাড়ীতে মেশিন দিয়ে ধান কাটার উদ্বোধন করলেন তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসান

প্রকাশিত: ১:৫১ অপরাহ্ণ, মে ২, ২০২০

সোলায়মান হোসেন হরেক,সরিষাবাড়ী
জামালপুরের সরিষাবাড়ী উপজেলায় কম্বাইন হারভেস্টার মেশিন দিয়ে কৃষকের ধান কাটা  উদ্বোাধন করেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান।
আজ শনিবার সকালে উপজেলার পোগলদিঘা ইউনিয়নের শিমুলতাইর এলাকায় চলতি বুরো মৌসুমে মেশিন দিয়ে ধান কাটা উদ্বোধন করা হয়। চলতি মৌসুমে  উপজেলায় দুইজন কৃষককে ভর্তুকি মূল্যে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ করা হয়।এনিয়ে উপজেলায় ১০ টি কম্বাইন হারভেস্টার মেশিন কৃষককে দেওয়া হয়।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আব্দুল্লাহ আল মামুন প্রতিবেদককে জানান, ২০১৯-২০ অর্থ বছরের উন্নয়ন সহায়তার আওতায় (৫০% ভর্তুকিতে) এ উপজেলায় দুইজন কৃষককের মাঝে কম্বাইন হারভেস্টার বিতরণ করা হয়েছে। এর একটির  দাম ২৯ লাখ অপরটি ২৫ লাখ ৫০ হাজার টাকা। ৫০% ভর্তুকিতে কৃষকরা ক্রয় করেন। এ মেশিন দিয়ে প্রতি ঘণ্টায় ধান কাটা যাবে এক একর। এছাড়াও ধান কাটা, মাড়াই, ঝাড়া, ও প্যাকেটজাত করা যাবে কম্বাইন হারভেস্টার (ধান কাটার মেশিন) মেশিন দিয়ে। এক একরের জন্য ডিজেল খরচ হবে মাত্র ৮ লিটার। তাই অতি অল্প সময় ও কম খরচে কৃষক তার ধান ঘরে উঠাতে পারবে।
ধান কাটা উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ছানোয়ার হোসেন বাদশা, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ  আব্দুল্লাহ আল মামুন, থানার অফিসার ইনচার্জ মাজেদুর রহমান, পোগলদিঘা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সামস উদ্দিন, যুবরীগ নেতা সাখাওয়াতুল আলম মুকুল, সংশ্লিষ্ট ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা মাজেদুর রহমান, মান্জুরুল ইসলাম প্রমুখ।